https://assignment24.com/category/%e0%a7%af%e0%a6%ae-%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%a3%e0%a6%bf-%e0%a6%b8%e0%a6%95%e0%a6%b2-%e0%a6%85%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b8%e0%a6%be%e0%a6%87%e0%a6%a8%e0%a6%ae%e0%a7%87/

৯ম শ্রেণি রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১| Class 9 Chemistry Assignment

৯ম শ্রেণি রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ : ৪র্থ সপ্তাহ | Class 9 Chemistry Assignment: ২০২১ সালে ষষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহে প্রকাশিত হয়েছে রসায়ন অ্যাসাইনমেন্ট। সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, সবাইকে স্বাগতম। তোমরা যারা ৯ম শ্রেনীতে পড় তোমাদের সুবিধার জন্য আমরা ৪র্থ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত কাজ এবং তার সমাধান নিয়ে হাজির হয়েছি। এই পোস্ট অনুসরণ করে তোমরা ২০২১ সালের ৯ম শ্রেণি ৪র্থ সপ্তাহের রসায়ন বিষয়ের সমাধান সুন্দরভাবে লিখতে পারবে।

এছাড়াও তোমরা আমাদের সাইটে ৯ম শ্রেনির সকল এ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর পাবে। পোস্টটি ভালো লাগলে শেয়ার করে আপনার বন্ধু বা প্রিয়জনকে দেখার সুযোগ করে দিন।

৯ম শ্রেণি রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ : ৪র্থ সপ্তাহ | Class 9 Chemistry Assignment

৯ম শ্রেণি রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ : ৪র্থ সপ্তাহ | Class 9 Chemistry Assignment
৯ম শ্রেণি রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১| Class 9 Chemistry Assignment 3

৯ম শ্রেণি রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ : ৪র্থ সপ্তাহ | Class 9 Chemistry Assignment

শ্রেণিঃ নবম

বিষয়ঃ রসায়ন

অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ প্রথম অধ্যায় রসায়নের ধারণা।

পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত পাঠ নম্বর/শিরোনাম/বিষয়বস্তু:

রসায়ন পরিচিতি

রসায়নের পরিধি বা ক্ষেত্রসমূহ

রসায়নের সাথে বিজ্ঞানের অন্যান্য শাখার (পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, ভূ-বিজ্ঞান, গণিত ইত্যাদি) সম্পর্ক

রসায়ন পাঠের গুরুত্ব

রসায়নে অনুসন্ধান বা গবেষণার প্রক্রিয়া

রসায়ন পরীক্ষাগার ব্যবহারে ও পরীক্ষাগারে ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক দ্রব্য ব্যবহারে সতর্কতা গ্রহণ

রসায়ন অ্যাসাইনমেন্ট ক্রম:

 রসায়ন অ্যাসাইনমেন্ট-১ ৪র্থ সপ্তাহ ৯ম শ্রেণির রসায়ন অ্যাসাইনমেন্টের নির্ধারিত কাজঃ ”প্রত্যেক শিক্ষার্থীর রসায়ন পরীক্ষাগারে বিশেষ সতর্কতা অবলম্বন করা আবশ্যক”। এ বিষয়ে একটি প্রতিবেদন লিখতে হবে। প্রতিবেদনে অবশ্যই পাঁচ ধরনের রাসায়নিক পদার্থের ঝুঁকির মাত্রা ও সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন উল্লেখ করে তা থেকে নিরাপদ থাকার উপায় উদাহরণ হিসেবে লিখতে হবে।

৯ম শ্রেণি রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ : ৪র্থ সপ্তাহ | Class 9 Chemistry Assignment


রসায়ন অ্যাসাইনমেন্ট লিখনে নির্দেশনা:

পদার্থের ঝুঁকির মাত্রা জানার জন্য পাঠ্যবইসহ অন্যান্য উপকরণ (ইউটিউব, ওয়েবসাইট, পত্রিকা, ইত্যাদি ) ব্যবহার করবে।

একই ধরনের একাধিক পদার্থের জন্য একটি সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন অংকন করবে।

পাঁচ ধরনের রাসায়নিক পদার্থ হতে পারে-
১. প্রাকৃতিক গ্যাস (জ্বালানি)২. ভারি ধাতু (লেড, মার্কারি, আর্সেনিক)৩. লঘু সালফিউরিক এসিড (H₂SO₄)৪. বেনজিন, ন্যাফথালিন৫. সোডিয়াম হাইড্রোক্সাইডের গাড় দ্রবণ

৯ম শ্রেণি রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ : ৪র্থ সপ্তাহ | Class 9 Chemistry Assignment


মূল্যায়ন নির্দেশিকা বা রুব্রিক্সঃ
অতিউত্তম:

  • পাঁচ ধরনের পদার্থের ঝুকির মাত্রা, সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন ও তা থেকে নিরাপদ থাকার উপায় সৃজনশীলতা বজায় রেখে সঠিকভাবে উপস্থাপন করলে।
  • বাক্যগঠনসহ প্রতিবেদন উপস্থাপনের নিয়ম অনুসরণ করলে।

উত্তম:

  • পাঁচ ধরনের পদার্থের ঝুকির মাত্রা, সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন ও তা থেকে নিরাপদ থাকার উপায় সৃজনশীলতা বজায় রেখে সঠিকভাবে উপস্থাপন করলে।
  • প্রতিবেদন উপস্থাপনের নিয়ম অনুসরণ না করলে।

ভালো:

  • পাঁচ ধরনের পদার্থের ঝুকির মাত্রা, সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন ও তা থেকে নিরাপদ থাকার উপায় পাঠ্যপুস্তক থেকে সঠিকভাবে লিখলে।
  • প্রতিবেদন উপস্থাপনের নিয়ম অনুসরণ করলে।

অগ্রগতি প্রয়োজন:

  • পাঁচ ধরনের পদার্থের ঝুকির মাত্রা, সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন ও তা থেকে নিরাপদ থাকার উপায় সঠিকতা না থাকলে।
  • প্রতিবেদন উপস্থাপনের নিয়ম অনুসরণ না করলে।

৯ম শ্রেণি রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ : ৪র্থ সপ্তাহ | Class 9 Chemistry Assignment

৯ম শ্রেণির রসায়ন এসাইনমেন্ট এর উত্তর এখান থেকে শুরু



তারিখ: ৩০ মার্চ , ২০২১ 
বরাবর , প্রধান শিক্ষক 
‘ ক ‘ উচ্চ বিদ্যালয় 
ঢাকা 
বিষয়: প্রত্যেক শিক্ষার্থীর রসায়ন পরীক্ষাগারে বিশেষ সতর্কতা অবলম্বন করা আবশ্যক সম্পর্কিত প্রতিবেদন। 
সূত্র / স্মারক নং : ঢা.উ.বি.২০২১-৩ 
তারিখ: ২৮ মার্চ , ২০২১
জনাব , বিনীত নিবেদন এই যে , আপনার আদেশ নং ঢা.উ.বি.২০২১-৩ তারিখ: ২৮ মার্চ , ২০২১ অনুসারে “ প্রত্যেক শিক্ষার্থীর রসায়ন পরীক্ষাগারে বিশেষ সতর্কতা অবলম্বন করা আবশ্যক ” শীর্ষক প্রতিবেদনটি নিম্নে পেশ করছি। 
প্রত্যেক শিক্ষার্থীর রসায়ন পরীক্ষাগারে বিশেষ সতর্কতা অবলম্বন করা আবশ্যক যেখানে বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষা – নিরীক্ষা এবং গবেষণা করা হয় তাকে পরীক্ষাগার বা গবেষণাগার বলে।

তাই যেখানে রসায়নের পরীক্ষা – নিরীক্ষা বা গবেষণা করা হয় তাকে রসায়ন পরীক্ষাগার বা রসায়ন গবেষণাগার বলে। রসায়ন গবেষণাগারে থাকবে বিভিন্ন রাসায়নিক দ্রব্য। প্রায় প্রত্যেকটি রাসায়নিক দ্রব্য আমাদের জন্য অথবা পরিবেশের জন্য কম / বেশি ক্ষতিকর। কোনাে রাসায়নিক দ্রব্য বিস্ফোরক জাতীয় , কোনাে রাসায়নিক দ্রব্য দাহ্য ( সহজেই যাতে আগুন ধরে যায় ) , কোনােটি আমাদের শরীরের সরাসরি ক্ষতি করে আবার কোনােটি পরিবেশের ক্ষতি করে। 

রসায়ন পরীক্ষাগারের যে যন্ত্রপাতি বা পাত্র ব্যবহার করা হয় তার বেশিরভাগই কাঁচের তৈরি। তাই এ রসায়ন পরীক্ষাগারে ঢােকা থেকে শুরু করে বের হওয়া পর্যন্ত প্রতিটি পদক্ষেপে সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। অসতর্ক হলেই যে কোন ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। যেমন- এসিড গায়ে পড়লে শরীরের ক্ষত সৃষ্টি হবে , পােশাকে পড়লে পােশাকটি নষ্ট হয়ে যেতে পারে। এছাড়া রসায়ন গবেষণাগারে অগ্নিকাণ্ড বিস্ফোরণসহ নানা ধরনের ছােট বড় দুর্ঘটনা ঘটতে পারে। তাই শরীরকে রক্ষা করতে হলে নিরাপদ পােশাক বা অ্যাপ্রােন পরতে হবে।

যে কোন রাসায়নিক দ্রব্য ব্যবহারের আগেই আমাদের জেনে নিতে হবে সে রাসায়নিক দ্রব্য টি কোন প্রকৃতির। আর সেটি বােঝানাের জন্য রাসায়নিক পদার্থের বােতল বা কৌটার লেভেলে এক ধরনের সাংকেতিক চিহ্ন ব্যবহার করা হয়। এ সংক্রান্ত একটি সার্বজনীন নিয়ম চালুর বিষয়কে সামনে রেখে জাতিসংঘের উদ্যোগে পরিবেশ ও উন্নয়ন নামে একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে বিভিন্ন পদার্থের ঝুঁকি এবং ঝুঁকির মাত্রা বুঝানাের জন্য সার্বজনীন সাংকেতিক চিহ্ন নির্ধারণ করা হয়।
নিচে বিভিন্ন রাসায়নিক পদার্থের ঝুঁকি , ঝুঁকির মাত্রা ও সাবধানতা সম্পর্কে লেখা হলাে 

১. দাহ্য পদার্থ: প্রাকৃতিক গ্যাস ( জ্বালানি ) দাহ্য পদার্থ। এসব পদার্থের দ্রুত আগুন ধরে যেতে পারে। তাই এদের আগুন বা তাপ থেকে সবসময় দূরে রাখতে হবে। 

২. বিষাক্ত পদার্থ: বেনজিন , ন্যাপথালিন পদার্থ বিষাক্ত প্রকৃতির। তাই শরীরে লাগলে বা শ্বাস – প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করলে শরীরের নানা ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। এ ধরনের পদার্থ ব্যবহারের সময় অ্যাপ্রােন , হ্যান্ড গ্লাভস , সেফটি গগলস ইত্যাদি ব্যবহার করতে হবে।

৩. স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ পদার্থ: এ পদার্থের উদাহরণ হলাে বেনজিন , টলুইন , জাইলিন। ইত্যাদি। এ ধরনের পদার্থ ত্বকে লাগলে বা শ্বাস – প্রশ্বাসের সাথে শরীরের ভেতরে গেলে শরীরের স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী ক্ষতিসাধন করে। এগুলাে শরীরের মধ্যে গেলে ক্যানসারের মতাে কঠিন রােগ হতে পারে কিংবা শ্বাসতন্ত্রের ক্ষতিসাধন করতে পারে। তাই এগুলােকে সতর্কভাবে রাখতে হবে এবং ব্যবহারের সময় অ্যাপ্রােন , হ্যান্ড গ্লাভস , সেফটি গগলস ইত্যাদি ব্যবহার করতে হবে।

৪. পরিবেশের জন্য ক্ষতিকর: ভারি ধাতু ( লেড , মার্কারি , আর্সেনিক ) পরিবেশের জন্য ক্ষতিকর। অর্থাৎ এ ধরনের পদার্থগুলাে উদ্ভিদ ও প্রাণী উভয়ের জন্যই বিপজ্জনক।
তাই এগুলােকে ব্যবহারের সময় যথেষ্ট সতর্ক হওয়া প্রয়ােজন। আবার , ব্যবহারের পরে যেখানে – সেখানে না ফেলে তা একটি নির্দিষ্ট স্থানে রাখতে হবে। এসব পদার্থকে যথাসম্ভব পুনরুদ্ধার করে আবার ব্যবহার করার চেষ্টা করতে হবে। তাহলে এগুলাে সহজে পরিবেশে ছড়িয়ে পড়তে পারবে না

৫. ক্ষত সৃষ্টিকারী: এ চিহ্নধারী পদার্থ শরীরে লাগলে শরীরে ক্ষত সৃষ্টি করে। শ্বাস প্রশ্বাসের সাথে গ্রহণ করলে তা শরীরের ভেতরের অঙ্গেরও ক্ষতিসাধন করতে পারে। হাইড্রোক্লোরিক এসিড , সালফিউরিক এসিড , সােডিয়াম হাইড্রোক্সাইডের গাঢ় দ্রবণ এ জাতীয় পদার্থের উদাহরণ।
তাই , রসায়ন পরীক্ষাগারে ব্যবহৃত অ্যাপ্রােনের হাতা হবে হাতের কবজি পর্যন্ত। আর লম্বায় হাটুর নীচ পর্যন্ত। এটি সাদা রঙের হয়ে থাকে। হাতকে সুরক্ষার জন্য ব্যবহৃত হয় হ্যান্ড গ্লাভস , চোখকে রক্ষা করার জন্য সেফটি গগলস ব্যবহার করা হয়। রসায়নাগারে অবস্থানের সময় প্রত্যেক শিক্ষার্থীকে নিজের নিরাপত্তা রক্ষার ব্যাপারে সচেতন হতে হবে এবং যাবতীয় সচেতনতা অবলম্বন করতে হবে।


প্রতিবেদনের বিষয়:

প্রতিবেদন লিখার সময়:
প্রতিবেদন তৈরির তারিখ:
প্রতিবেদনের স্থান:
প্রতিবেদকের নাম ও ঠিকানা:

প্রতিবেদকের স্বাক্ষর



৯ম শ্রেণির রসায়ন এসাইনমেন্ট এর উত্তর এখান থেকে শেষ

সকল এ্যাসাইনমেন্ট এর আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন

নবম শ্রেনির সকল এসাইনমেন্ট পেতে নিচের বাটনে ক্লিক করুন

আরও পড়ুন: এ্যাসাইনমেন্ট লেখার নিয়ম




৯ম শ্রেণি চতুর্থ সপ্তাহের অন্যান্য অ্যাসাইনমেন্ট:




৯ম শ্রেণির ১ম সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর ২০২১:উত্তর পেতে এখানে ক্লিক করুন
৯ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১:উত্তর পেতে এখানে ক্লিক করুন
৯ম শ্রেণির এসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর:উত্তর পেতে এখানে ক্লিক করুন
৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১:উত্তর পেতে এখানে ক্লিক করুন

Check Also

নবম শ্রেণির বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট  ২০২১ | ১৮তম সপ্তাহ

নবম শ্রেণির বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট  ২০২১ | ১৮তম সপ্তাহ

নবম শ্রেণির বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট  ২০২১ | ১৮তম সপ্তাহ: আপনি কি নবম শ্রেণির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *